শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:৫০ অপরাহ্ন

বাঞ্ছারামপুরের কবি ও শিক্ষিকা ফেরদৌসী লাকী হলেন বাংলাদেশ স্কাউটসের সহকারী লিডার ট্রেনার

ব্রাহ্মণবাড়িয়া টিভি
  • প্রকাশিত : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের মধ্যনগর পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক কবি ফেরদৌসী লাকী বাংলাদেশ স্কাউটসের একজন সহকারী লিডার ট্রেনার হিসেবে দায়িত্ব পেয়েছেন।অজস্র বাঁধা বিপত্তি পেরিয়ে গত মাসের ২২ তারিখ এ দায়িত্ব পান তিনি। তাঁর পরিচিতি নম্বর ১৮৯৬ এবং দায়িত্ব পত্র নম্বর -১০৫১/২০২০। তিনি বাঞ্ছারামপুর উপজেলায় প্রথম, এমনকি ব্রাহ্মণবাড়িয়া জেলায়ও সর্বপ্রথম নারী-যিনি সহকারী লিডার ট্রেনার হিসেবে নিয়োগ পান।

তাঁর অক্লান্ত পরিশ্রমে স্কাউটিং-এ মৃত প্রায় বাঞ্ছারামপুর উপজেলায় স্কাউটিং পূনর্জন্ম লাভ করে। তাঁরই নেতৃত্বে ২০১৪ সালে সর্বপ্রথম বাঞ্ছারামপুর উপজেলায় ৩ জন কাব স্কাউট শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জন করে। তারপর থেকে তাঁরই হাত ধরে ধাপে ধাপে এই উপজেলায় শাপলা কাব অ্যাওয়ার্ডিদের সংখ্যা বাড়তে থাকে। ২০১৭ সালে বাঞ্ছারামপুর উপজেলায় সর্বোচ্চ ৩৫ জন কাব স্কাউট শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জন করে সারা বাংলাদেশে দ্বিতীয় হয়। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত তাঁরই চেষ্টা ও আন্তরিকতায় বাঞ্ছারামপুর উপজেলায় মোট ৬৯ জন শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জন করে। এর মধ্যে তাঁর নিজের ইউনিট থেকে শাপলা কাব অ্যাওয়ার্ড পেয়েছে ১৮ জন।

তিনি এযাবৎ স্থানীয়, জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ের বিভিন্ন কার্যক্রমে নিজ যোগ্যতা ও দক্ষতায় কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাঁর দক্ষতা ও আন্তরিকতার ফলস্বরূপ বাংলাদেশ স্কাউটস তাঁকে ২ বার সাপ্তাহিক প্যাকমিটিং-এর জন্য পুরস্কার প্রদান করে।

স্কাউটিং এর উপর ২০১১ সালে বেসিক এবং ২০১২ সালে অ্যাডভান্স ও স্কীল কোর্স সম্পন্ন করেন তিনি। ২০১৩ সালে উডব্যাজার হন।

এছাড়াও ফেরদৌসী লাকি ন্যাশনাল সার্টিফিকেট অ্যাওয়ার্ড, মেডেল অফ মেরিট অ্যাওয়ার্ড অর্জন করেন। বাংলাদেশ বেতারে অভিনয় ও আবৃত্তি শিল্পী হিসেবে তালিকাভুক্ত তিনি। বাঞ্ছারামপুর উপজেলায় সংগীত বিষয়ের প্রশিক্ষকও ফেরদৌসী লাকি।

গবেষক হিসেবেও তার সুনাম রয়েছে। তার গবেষণা ও গ্রন্থনা গ্রন্থ “ব্রাহ্মণবাড়িয়ার বিয়ের গীত”। এছাড়া সুরের পাখি ওস্তাদ আলাউদ্দিন, তপন বাগচীর নির্বাচিত ২০০ কবিতা শীর্ষক গ্রন্থও প্রকাশের পথে।

শেয়ার করুন :

আরো খবর
© All rights reserved © 2020 brahmanbaria.tv
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102
error: